মেনু নির্বাচন করুন
পাতা

সিটিজেন চার্টার

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

বিভাগীয় কমিশনারের কার্যালয়

রাজশাহী বিভাগ, রাজশাহী।

 

সিটিজেন চার্টার

 

বাংলাদেশ তথা উপমহাদেশের সবচেয়ে পুরাতন ও ঐতিহ্যবাহী একটি অফিস কমিশনারের কার্যালয়। মূলত মাঠ পর্যায়ে কর্মরত বিসিএস (প্রশাসন) ক্যাডারের কর্মকর্তা এবং তাঁদের আওতাধীন কর্মকর্তা/কর্মচারীদের নিয়ন্ত্রণকারী কার্যালয় হিসেবে এ অফিস কাজ করে থাকে। এছাড়া বিভাগীয় পর্যায়ে কেন্দ্রীয় সরকারের প্রতিনিধি হিসেবে অন্যান্য বিভাগীয় পর্যায়ের কর্মকর্তাদের মধ্যে সমন্বয় সাধনপূর্বক সরকারি নিয়ম-নীতি ও উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নে প্রধান সমন্বয়ক হিসেবে কাজ করা কমিশনারের অন্যতম প্রধান দায়িত্ব ও কর্তব্য। কমিশনার অফিস হতে মূলতঃ জনগণকে পরোক্ষ সেবা প্রদান করা হয়ে থাকে। তবে মাঠ পর্যায়ে রাজস্ব প্রশাসনের সর্বোচ্চ আপিলেট কর্তৃপক্ষ হিসেবে এ অফিস জনগণকে সরাসরি সেবা প্রদান করে।

উদ্দেশ্য:সেবাগ্রহীতাসহ সংশ্লিষ্ট অন্যান্যদের এ কার্যালয় হতে সেবাপ্রাপ্তিতে করণীয়, সেবাদানের পদ্ধতি ও সময়কাল এবং সেবা প্রদানকারী সম্পর্কে সম্যক ধারণা দেয়াই এ চার্টার প্রণয়নের উদ্দেশ্য।

 

ফোকাল পয়েন্ট:বিভাগীয় কমিশনারের একান্ত সচিব, রাজশাহী।

 

সেবাপ্রদানকারী শাখাসমূহ:

(১) সাধারণ শাখা

(৫)স্থানীয় সরকার শাখা

(২) উন্নয়ন শাখা

(৬) বিভাগীয় নির্বাচনী বোর্ড

(৩) রাজস্ব শাখা

(৭) আপিল শাখা

(৪) সংস্থাপন ও হিসাব শাখা

(৮) গ্রহণ-প্রেরণ শাখা

 

 

শাখাওয়ারী সেবাপ্রদান কার্যক্রম নিম্নরূপ:

 

১। সাধারণ শাখা:

ক্রঃ নং

সেবা/কাজ

সেবাদান পদ্ধতি

সময়কাল

সেবাপ্রদানে নিয়োজিত কর্মকর্তা/কর্মচারী

মাঠপর্যায়ে কর্মরত বিসিএস প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের বিভিন্ন ধরনের (ঋণ, অগ্রিম, ছুটি) সার্ভিস সংক্রান্ত বিষয়াদি।

যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে প্রাপ্ত আবেদনের বিষয়ে বিদ্যমান বিধি বিধান প্রতিপালন সাপেক্ষে সিদ্ধান্ত প্রদান।

৭ দিন

কমিশনারের একান্ত সচিব/প্রধান সহকারী।

সিনিয়র সহকারী/সহকারী কমিশনারদের বিভাগীয় অভ্যন্তরে বদলি।

সাধারণত ৩ বছর পর এবং বিশেষ ক্ষেত্রে তাৎক্ষণিক প্রজ্ঞাপন জারির মাধ্যমে।

তাৎক্ষণিক

সিনিয়র সহকারী কমিশনার/সহকারী কমিশনার/ নতুন যোগদানকৃত শিক্ষানবিস সহকারী কমিশনারদের প্রশিক্ষণ। 

বিষয়ভিত্তিক অভিজ্ঞ ব্যক্তিবর্গ দ্বারা ক্লাস পরিচালনার মাধ্যমে।

নির্ধারিত সিডিউল/সময়সূচি অনুযায়ী।

৩য়/৪র্থ শ্রেণির কর্মচারীদের আন্তঃজেলা বদলি।

বিশেষ ক্ষেত্রে আবেদনের প্রেক্ষিতে ও সংশ্লিষ্ট জেলাপ্রশাসকদের মতামতের ভিত্তিতে।

জেলা প্রশাসকদের মতামত প্রাপ্তির ৩ দিন পর।

বিভিন্ন বিষয়ে প্রাপ্ত অভিযোগের নিষ্পত্তি ।

অভিযোগ প্রাপ্তির পর তদন্তের মাধ্যমে অভিযোগের সত্যতা পাওয়া গেলে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট অফিস প্রধানদের পরামর্শ প্রদান।

অভিযোগ প্রাপ্তির ৭ দিনের মধ্যে তদন্তে প্রেরণ এবং প্রতিবেদন প্রাপ্তির ৭ দিনের মধ্যে সিদ্ধান্ত প্রদান।

মাঠপর্যায়ে কর্মরত প্রশাসন ক্যাডারের কর্মকর্তা ও তাঁদের নিয়ন্ত্রণাধীন কর্মচারীদের বিরুদ্ধে অভিযোগ।

অভিযোগ প্রাপ্তির পর তদন্তের মাধ্যমে অভিযোগের সত্যতা পাওয়া গেলে বিভাগীয় মামলার মাধ্যমে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ/গ্রহণের জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান।

অভিযোগ প্রাপ্তির ৭ দিনের মধ্যে তদন্তে প্রেরণ এবং প্রতিবেদন প্রাপ্তির ৭ দিনের মধ্যে বিভাগীয় মামলা শুরু/শুরুর জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান।

কমিশনারের সভাপতিত্বে বিভাগীয় জেলাপ্রশাসক সম্মেলনসহ বিভিন্ন রকম সভা পরিচালনা করা।

নোটিশের মাধ্যমে

নির্ধারিত তারিখ ও সময়ে

কমিশনারের একান্ত সচিব/সিঃ সহঃ/সহঃ কমিশনার।

 

 

২।  উন্নয়ন শাখা:

ক্রঃ নং

সেবা/কাজ

সেবাদান পদ্ধতি

সময়কাল

সেবাপ্রদানে নিয়োজিত কর্মকর্তা/কর্মচারী

যে কোন বিভাগের উন্নয়ন কাজ সম্পর্কিত অভিযোগ।

অভিযোগ প্রাপ্তির পর তদন্তের মাধ্যমে অভিযোগের সত্যতা পাওয়া গেলে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে সংশ্লিষ্ট অফিস প্রধানদের পরামর্শ প্রদান।

অভিযোগ প্রাপ্তির ৭ দিনের মধ্যে তদন্তে প্রেরণ এবং প্রতিবেদন প্রাপ্তির ৭ দিনের মধ্যে সিদ্ধান্ত প্রদান।

সিঃ সহঃ/সহঃ কমিশনার/প্রধান সহকারী।

এ অফিসের সাথে সংশ্লিষ্ট কলেজসমূহের বিভিন্ন কার্যাদি সম্পাদন।

কলেজসমূহ হতে প্রাপ্ত আবেদনের ভিত্তিতে বিধিমোতাবেক সিদ্ধান্ত প্রদান।

আবেদন প্রাপ্তির সর্বোচ্চ ৭ দিনের মধ্যে।

বিভাগীয় ক্রীড়া সংস্থার বিভিন্ন কার্যক্রম সম্পাদন

জাতীয় ক্রীড়া সংস্থার সিদ্ধান্ত মোতাবেক ক্রীড়া আয়োজনসহ বিভিন্ন কার্যক্রম সম্পাদন।

নির্ধারিত সময়সূচির মধ্যে।

জেলা ক্রীড়া সংস্থা/বিভাগীয় ক্রীড়া সংস্থার নির্বাচন সংক্রান্ত আপিল আবেদন নিষ্পত্তি।

আপিল আবেদনপ্রাপ্তির পর উভয় পক্ষের শুনানী এবং প্রয়োজনীয় কাগজপত্র পরীক্ষা-নিরীক্ষাপূর্বক সংশ্লিষ্ট আইন ও বিধি-বিধান মোতাবেক আদেশ প্রদানের মাধ্যমে সিদ্ধান্ত প্রদান।

সংশ্লিষ্ট আইন/বিধি/আদেশে বর্ণিত সময়সীমার মধ্যে।

অতিরিক্ত কমিশনার

 

 

৩। রাজস্ব শাখা:

ক্রঃ নং

সেবা/কাজ

সেবাদান পদ্ধতি

সময়কাল

সেবাপ্রদানে নিয়োজিত কর্মকর্তা/কর্মচারী

জেলাপ্রশাসকের কার্যালয় কর্তৃক প্রেরিত অর্পিত সম্পত্তি/পরিত্যক্ত সম্পত্তির লিজ প্রদান/লিজ নবায়ন প্রস্তাবের অনুমোদন।

প্রাপ্ত প্রস্তাব বিধি মোতাবেক যাচাই-বাছাই অন্তে সিদ্ধান্ত প্রদান।

প্রস্তাব পাওয়ার পর ৭ কর্মদিবস।

সিঃ সহঃ/সহঃ কমিশনার/প্রধান সহকারী।

জেলাপ্রশাসকের কার্যালয় কর্তৃক প্রেরিত পরিত্যক্ত/অর্পিত পুকুর লিজ প্রদান/লিজ নবায়ন প্রস্তাব অনুমোদন।

জলাপ্রশাসকের কার্যালয় কর্তৃক প্রেরিত সায়রাত মহালভুক্ত জলমহাল/বালু মহাল ইজারা প্রদান প্রস্তাব অনুমোদন

সরকারি প্রতিষ্ঠান/জমির গাছ বিক্রির প্রস্তাব অনুমোদন।

সহকারী কমিশনার(ভূমি)-দের বিভাগীয় অভ্যন্তরে বদলি।

সাধারণত ৩ বছর পর এবং বিশেষ ক্ষেত্রে তাৎক্ষণিক প্রজ্ঞাপন জারির মাধ্যমে।

তাৎক্ষণিক

সহকারী কমিশনার(ভূমি)-দের বিভিন্ন ধরনের (ঋণ, অগ্রিম, ছুটি) সার্ভিস সংক্রান্ত বিষয়াদি।

যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে প্রাপ্ত আবেদনের বিষয়ে বিদ্যমান বিধি বিধান প্রতিপালন সাপেক্ষে সিদ্ধান্ত প্রদান।

৭ দিন।

কানুনগো, সার্ভেয়ারসহ রাজস্ব প্রশাসনের ৩য়/৪র্থ শ্রেণির কর্মচারীদের আন্তঃজেলা বদলি।

বিশেষ ক্ষেত্রে আবেদনের প্রেক্ষিতে ও সংশ্লিষ্ট জেলাপ্রশাসকদের মতামতের ভিত্তিতে।

জেলা প্রশাসকদের মতামত প্রাপ্তির ৩ দিন পর।

অডিট আপত্তি নিষ্পত্তি।

সংশ্লিষ্টদের নিকট থেকে জবাব প্রাপ্তি সাপেক্ষে অডিট আপত্তির জবাব প্রস্ত্ততকরণপূর্বক ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট প্রেরণ।

আপত্তির জবাব প্রাপ্তির ১৫ দিনের মধ্যে।

সিনিয়র সহকারী কমিশনার

সরকারি/আধাসরকারি/স্বায়ত্বশাসিত সংস্থা/বেসরকারি সংস্থার অনুকূলে জনস্বার্থে ও জনকল্যাণে জেলাপ্রশাসক কর্তৃক প্রেরিত প্রয়োজনীয় জমি অধিগ্রহণ প্রস্তাব অনুমোদন।

প্রাপ্ত প্রস্তাব বিধি মোতাবেক যাচাই-বাছাই অন্তে সিদ্ধান্ত প্রদান।

১৫(পনের) দিন।

সিঃ সহঃ/সহঃ কমিশনার/প্রধান সহকারী।

১০

ভূমি ব্যবস্থাপনা বিষয়াদি মনিটরিং।

বিভিন্ন রিপোর্ট/রিটার্ন/প্রতিবেদন সংগ্রহ এবং পরিদর্শনের মাধ্যমে।

-

কমিশনার/

অতিরিক্ত কমিশনার

 

 

৪। সংস্থাপন ও হিসাব শাখা:

ক্রঃ নং

সেবা/কাজ

সেবাদান পদ্ধতি

সময়কাল

সেবাপ্রদানে নিয়োজিত কর্মকর্তা/কর্মচারী

এ কার্যালয়ের সকল কর্মকর্তা-কর্মচারীর বেতন-ভাতা, যাতায়াত ভাতা, বদলি, ভ্রমণভাতাসহ আনুষঙ্গিক আর্থিক  কার্যক্রম সম্পাদন।

বিল প্রস্ত্ততপূর্বক বিভাগীয় হিসাবনিয়ন্ত্রক অফিসে প্রেরণকরতঃ চেক সংগ্রহের মাধ্যমে।

প্রতিমাসের ০১ তারিখের মধ্যে। অন্যান্য ক্ষেত্রে সর্বোচ্চ ৭ দিনের মধ্যে।

ডিডিও/

প্রধান হিসাবরক্ষক

অফিস বাজেট প্রণয়নসহ অন্যান্য আর্থিক কার্যক্রম সম্পাদন

প্রাপ্ত বরাদ্দের ভিত্তিতে বিদ্যমান বিধি-বিধান প্রতিপালন সাপেক্ষে কার্যক্রম সম্পন্ন।

নির্দিষ্ট সময়সীমার মধ্যে।

জেলাপ্রশাসকদের নিয়ন্ত্রণাধীন ৩য়/৪র্থ শ্রেণির কর্মচারীদের সার্ভিস আপিল নিষ্পত্তি।

আপিল আবেদন প্রাপ্তির পর উভয় পক্ষের শুনানী এবং প্রয়োজনীয় কাগজপত্র পরীক্ষা-নিরীক্ষাপূর্বক বিদ্যমান বিধি-বিধানের আলোকে আদেশ প্রদানের মাধ্যমে নিষ্পত্তি।

সংশ্লিষ্ট আইন/বিধি/ আদেশে বর্ণিত সময়সীমার মধ্যে

অতিরিক্ত কমিশনার (সার্বিক)

এ কার্যালয়ের ৩য়/৪র্থ শ্রেণির কর্মচারীদের শ্রান্তিবিনোদন ছুটি, দক্ষতা সীমা অতিক্রম, এলপিআর, জিপিএফ অগ্রিম ও চূড়ান্ত উত্তোলন, পেনশন ও আনুতোষিক, যৌথবীমা ও কল্যাণ তহবিল হতে অর্থ মঞ্জুরি সংক্রান্ত কার্যাদি

আবেদন প্রাপ্তির পর বিদ্যমান বিধি বিধান প্রতিপালন সাপেক্ষে মঞ্জুরি প্রদানের মাধ্যমে।

৭দিন।

ডিডিও/

প্রধান হিসাবরক্ষক

এ কার্যালয়ের ৩য়/৪র্থ শ্রেণির কর্মচারীদের সার্ভিস বই সংরক্ষণ।

শাখায় সংরক্ষণ।

সবসময়।

প্রধান হিসাবরক্ষক

 

৫। স্থানীয় সরকার শাখা:

ক্রঃ নং

সেবা/কাজ

সেবাদান পদ্ধতি

সময়কাল

সেবাপ্রদানে নিয়োজিত কর্মকর্তা/কর্মচারী

জেলা পরিষদের কার্যক্রম সরাসরি তদারকি।

প্রাপ্ত প্রতিবেদন বিশ্লেষণ, পরিদর্শন ও তদপ্রেক্ষিতে বিধি বিধান মোতাবেক নির্দেশনা প্রদানের মাধ্যমে।

প্রয়োজনে তাৎক্ষণিকভাবে।

পরিচালক, স্থানীয় সরকার/ প্রধান সহকারী

জেলাপ্রশাসকদের মাধ্যমে/সরাসরি ইউপি এবং পৌরসভাসমূহের কার্যক্রম তদারকি।

জনপ্রতিধিদের বিরুদ্ধে আনীত অভিযোগ সংক্রান্ত বিষয়াদি।

অভিযোগ প্রাপ্তির পর তদন্তের মাধ্যমে অভিযোগের সত্যতা পাওয়া গেলে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট সুপারিশ প্রেরণ।

অভিযোগ প্রাপ্তির ৭ দিনের মধ্যে তদন্তের জন্য প্রেরণ। অভিযোগের সত্যতা পাওয়া গেলে প্রতিবেদন প্রাপ্তির ৭ দিনের মধ্যে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট সুপারিশ প্রেরণ।

সিটি কর্পোরেশন কর্তৃক ধার্যকৃত হোল্ডিং ট্যাক্সের আপিল আবেদন নিষ্পত্তি।

আপিল আবেদন প্রাপ্তির পর উভয় পক্ষের শুনানী এবং প্রয়োজনীয় কাগজপত্র পরীক্ষা-নিরীক্ষাপূর্বক বিদ্যমান বিধি-বিধানের আলোকে আদেশ প্রদানের মাধ্যমে নিষ্পত্তি।

সংশ্লিষ্ট আইন/বিধি/ আদেশে বর্ণিত সময়সীমার মধ্যে।

কমিশনার/

পরিচালক, স্থানীয় সরকার

 

৬। বিভাগীয় নির্বাচনী বোর্ড:

ক্রঃ নং

সেবা/কাজ

সেবাদান পদ্ধতি

সময়কাল

সেবাপ্রদানে নিয়োজিত কর্মকর্তা/কর্মচারী

এ কার্যালয়ের নিয়োগ কার্যক্রম সম্পাদন।

ছাড়পত্র প্রাপ্তি সাপেক্ষে নিয়োগ বিজ্ঞপ্তি জারির মাধ্যমে দরখাস্ত আহবান অন্তে লিখিত ও মৌখিক পরীক্ষা গ্রহণের মাধ্যমে বিদ্যমান বিধি-বিধান প্রতিপালন অন্তে নিয়োগ কার্যক্রম সম্পাদন।

ছাড়পত্রে উল্লিখিত সময়সীমার মধ্যে।

কমিশনারের একান্ত সচিব

জেলাপ্রশাসকের নিয়ন্ত্রণাধীন অফিসের ৩য় শ্রেণি এবং পুলিশ বিভাগের ৩য় শ্রেণির সিভিল কর্মচারীদের নিয়োগ কার্যক্রম সম্পাদন।

ছাড়পত্রের প্রেক্ষিতে নিয়োগ বিজ্ঞপ্তি অনুমোদন, লিখিত ও মৌখিক পরীক্ষা গ্রহণের মাধ্যমে বিদ্যমান বিধি-বিধান প্রতিপালন অন্তে নিয়োগ কার্যক্রম সম্পাদন।

ছাড়পত্রে উল্লিখিত সময়সীমার মধ্যে।

নিয়োগ কার্যক্রম সংক্রান্ত বিভিন্ন অভিযোগের সিদ্ধান্ত।

অভিযোগ প্রাপ্তির পর তদন্তের মাধ্যমে অভিযোগের সত্যতা পাওয়া গেলে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ।

অভিযোগ প্রাপ্তির ৭ দিনের মধ্যে তদন্তে প্রেরণ এবং প্রতিবেদন প্রাপ্তির ৭ দিনের মধ্যে সিদ্ধান্ত প্রদান।

 

৭। আপিল শাখা:

ক্রঃ নং

সেবা/কাজ

সেবাদান পদ্ধতি

সময়কাল

সেবাপ্রদানে নিয়োজিত কর্মকর্তা/কর্মচারী

রাজস্ব প্রশাসনের বিভিন্ন বিষয়ে জেলাপ্রশাসক/অতিরিক্ত জেলাপ্রশাসকগণ প্রদত্ত আদেশের বিরুদ্ধে আপিল আবেদন নিষ্পত্তি।

আপিল আবেদন প্রাপ্তির পর উভয় পক্ষের শুনানী এবং প্রয়োজনীয় কাগজপত্র পরীক্ষা-নিরীক্ষাপূর্বক বিদ্যমান বিধি-বিধানের আলোকে আদেশ প্রদানের মাধ্যমে নিষ্পত্তি।

সংশ্লিষ্ট আইন/ বিধি/আদেশে বর্ণিত সময়সীমার মধ্যে।

অতিরিক্ত কমিশনার

 

৮। গ্রহণ ও প্রেরণ শাখা:

ক্রঃ নং

সেবা/কাজ

সেবাদান পদ্ধতি

সময়কাল

সেবাপ্রদানে নিয়োজিত কর্মকর্তা/কর্মচারী

এ কার্যালয়ে আগত সব ধরনের চিঠিপত্র গ্রহণ করা এবং বহির্গামী সমস্ত চিঠিপত্র প্রাপক বরাবর প্রেরণ।

ডাক বিভাগ, কুরিয়ার, ফ্যাক্সের মাধ্যমে এবং ক্ষেত্রবিশেষে বিশেষ বাহকের মাধ্যমে চিঠিপত্র গৃহীত হয় এবং বহির্গামী পত্র প্রেরণ করা হয়।

তাৎক্ষণিকভাবে

প্রশাসনিক কর্মকর্তা/ সংশ্লিষ্ট সহকারী

 

 

আপিলের নিয়মাবলী:

 

*  যে আদেশের বিরুদ্ধে আপিল তা প্রদানের পর সংশ্লিষ্ট আইন/বিধিতে উল্লিখিত সময়সীমার মধ্যে আপিল করতে হবে।

*  আবেদনের সাথে ২০(বিশ) টাকার কোর্ট ফি সংযোজন করতে হবে।

*  সময়ের আবেদন বা কোন নথি তলবের আবেদনের সাথে ৫(পাঁচ) টাকার কোর্ট ফি সংযোজন করতে হবে।

*  চাকরি সংক্রান্ত আপিল আবেদনে কোন কোর্ট ফি দিতে হয় না।

*  আবেদন কমিশনার, রাজশাহী বিভাগ, রাজশাহী বরাবর দাখিল করতে হবে।

 

 

জরুরি জ্ঞাতব্য:

 

*  কমিশনারের কার্যালয়ে কাজকর্মের জন্য কোন রকম টাকা-পয়সার লেনদেন হয় না।

*  নির্ধারিত সময়ের মধ্যে সকল বিষয়ে কার্যক্রম সম্পাদন করা হয়। অযথা অফিসে ঘোরাঘুরি করার কোন প্রয়োজন নেই।

*  কোন বিষয়ে এ অফিসের কোন কর্মকর্তা/কর্মচারী কোন অবৈধ সুযোগ সুবিধা দাবি করলে তাৎক্ষণিকভাবে বিষয়টি কমিশনার/ফোকাল পয়েন্ট-কে অবহিত করার জন্য অনুরোধ করা হলো।